irregular due to unavoidable circumstances of my own, hope will be back and continue soon.............. have patients for a while.

Saturday, June 29, 2013

আমার ঝড় দেখোনি


প্রিয়া কেমন আছো? এই যা! তোমাকে ‘প্রিয়া’ বলে ডেকে ফেললাম। কেন যেন স্মৃতিভ্রংশ উদ্ভ্রান্তের মতো এ কথা বার বার ভুলে যাই এখন আর তোমাকে ‘প্রিয়া’ ডাকার অধিকার আমার নেই! কি অদ্ভুত তাই না? এক সময় যাকে পৃথিবীতে সব থেকে বেশী ভালোবাসতাম আজ তাকেই ‘প্রিয়া’ ডাকার অধিকার নিয়ে শঙ্কিত! আর ভালোবাসি বলা, সে তো পরাজয়ের খাতায় নতুন অঙ্ক কষার মতো! অথচ তুমি তো বেশ ভালো করেই জানো আমি অনেক ভেবে তোমায় ভালবেসেছি। তুমি বলেছিলে এখনো কিছু পাখি একসাথে জোড়া বেঁধে সূর্যস্নানে অবগাহন করে মেঘে মেঘে, এখনো অযুত কল্পনার নিযুত স্রোতে পরিশীলিত ভাবনার দল ঘাতপ্রতিঘাতে এক সাথে বেঁচে থাকার রঙিন স্বপ্নে প্রজাপতিরা ডানা মেলে স্বপ্নিল আকাশের সীমাহীন পরিধিতে। এখনো পৌষের শেষে বসন্তের পয়গাম নিয়ে হলুদাভ তিয়ে লাল টুকটুক ঠোঁটে কামাগ্নি প্রণয়িনীর মতো গভীর প্রশ্বাসে চুম্বন একে দেয় কৃষ্ণচূড়ার রক্তিম আভাতে। আর তাই তো তোমাকে ভালবেসেছি। অতঃপর তুমি চলে গেলে, আমি পিছু ডেকে বলিনি আঁধারের নাভিশ্বাসে আর ভোর হবে না, দুঃসহ যাতনা মৌনতা ভাঙ্গিয়ে আছড়ে পড়বে তোমার পদচিহ্নে। মুখ বুঝে হজম করে নিয়েছি সব দুঃখ, অলঙ্ঘিত প্রতিশ্রুতির নিশ্চুপে পরাজয় বরণ। সহস্র দুর্বিষহ যন্ত্রণাতেও করিনি এতোটুকু উফ শব্দ অথবা গোপন চুক্তিতে প্রতিশোধের অভিলাষে ছুটে যাইনি নিষিদ্ধ সীমা লঙ্ঘন করে প্রিয়াহারা নাগিনের বেশে। আর্তচিৎকারে ভুবন কাপিয়ে বলিনি ধুমকেতুর মতো সব ত্রিমাত্রিক সীমানা ছেড়ে অসীমেও তোমায় খুঁজে চলবো জনম জনম ভর। আমি প্রতিশোধ নিয়েছি আমিত্তের সাথে, আর্তচিৎকার বুকে চেপে নীরবে বলেছি তবু তোমায় ভালবাসবো আজীবন। আমিতো অন্যসবই সয়ে নিয়েছিলাম, শুধু শেষ দিকে তোমার ব্যক্তিত্তহীনতা, তোমার হীনমন্যতা, তোমার কাপুরুষের মতো যমের দুয়ারে আমায় একলা ফেলে পালিয়ে যাওয়া মেনে নিতে পারিনি। তারপর সব মেনে নিয়েছি, মেনে নিয়েছিলাম নিজের মাঝে গড়ে উঠা অপ্রতিরোধ্য সেই ঘৃণার দুর্গকেও যেখানে প্রতি নিয়ত তোমার স্পর্শ মেশানো স্মৃতির হিংস্র প্রেতাত্মারা হানা দিয়ে যেতো বিষাক্ত সাপের মতো। বিবেকের সামনে আঙ্গুল তুলে চিবিয়ে চিবিয়ে বলতো, “ওরে বোকা তুই এই কাপুরুষের জন্য জীবন বাজি রেখেছিস? হায়েনার তীক্ষ্ণ নখরের ভয় ভুলে গিয়ে তার মান বাঁচাতে একাকী ছুটে চলেছিস এই নিঃশব্দ গহীন বনে? সে তোর কাছে কোনদিন ফিরে আসবে না, সে তার ভোগবাদীতার এতোটুকু বিসর্জন দেবে না।“ আমি সব জেনে বুঝে ধিক্কারগুলোকে প্রত্যাখ্যান করেছিলাম। কেননা ভালোবাসা তো প্রতিদানের অন্য নাম, তাই আজো প্রতিদান দিয়ে চলেছি আমার মতো করে। এতো নয় স্বৈরাচারীর মতো প্রিয় মানস-মানসীর তনুতে গড়া সাম্রাজ্য। আমি যে নিঃস্বার্থভাবে তোমায় ভালবেসেছি, মন প্রান উজাড় করে ভালবেসেছি। তাই একটি বারের জন্যও পিছুটান হয়ে পিছু ডাকি নি। 

ক্রমশ............

No comments:

Post a Comment