irregular due to unavoidable circumstances of my own, hope will be back and continue soon.............. have patients for a while.

Tuesday, July 16, 2013

মোহ আর মোহিত

আমি অনেক সহজ ব্যাপার বুঝতেই অনেক দেরী করে ফেলি। ‘মোহ’ বলতে কি বোঝায় আগে বুঝতাম না, এর সংজ্ঞা কি তাও অজানা ছিল আমার। তার মুখে যেদিন শুনি সে আমার প্রতি এতোটাই ‘মোহিত’ হয়ে পড়েছিলো যে কিছু ভাবার অবকাশ মেলেনি। অথচ পরিচয়ের পর থেকে খুব দীর্ঘ একটা সময় সে পেয়েছিলো ভাবার, মোহ কোনটি, কোনটি নয়। আমি তাকে তো কোন ধরণের দুর্বলতার সুযোগ বা ব্ল্যাকমেইল প্রয়োগের মাধ্যমে সম্পর্কে জড়িত করিনি। তবু ব্রেক-আপের সময় তার মুখ থেকে এই কথাটা শুনে যথেষ্ট আঘাত পেলেও তাকে বুঝতে দেইনি। যাই হোক পরে বুঝেছি ‘মোহ’ ব্যাপারটা এমনই যে একজন মানুষের কাছে একজন দোষী মানুষকে নির্দোষ করে ফেলে, একজন অসুন্দর মানুষকে সুন্দর করে ফেলে, একজন খুতওয়ালা মানুষকে নিখুঁত করে ফেলে। মোট কথা একটা মানুষের কাছে একটা মানুষের সব খারাপ ব্যাপারগুলো আরও সুন্দর করে তোলে। অনেক ভালোবাসাই মোহময় ভালোবাসা হয়ে থাকে। মোহ কেটে গেলে ভালোবাসা আর থাকে না। মোহ কাটানো খুব সহজ না যদিও, তবু আপন গণ্ডিভুক্ত কিছু মানুষের প্রভাবে সেটা কাটানো মোটেও কঠিন নয়। যখন একটা মানুষ বুঝতে শেখে তার ভালোবাসার মানুষটা তার অনুভূতির সাথে খেলা করছে তখন সেই মোহময় ভালোবাসা ঘৃণায় পরিণত হয়। কিন্তু আমিতো আমার আদরির সাথে কোন খেলা করিনি, ছলনার আশ্রয় নেইনি কোন সময়, তার অনুভুতি গুলোকে সবসময় অগ্রাধিকার আর প্রাধান্য দিয়ে এসেছি সর্বাধিক। তবু আমাকে কেন শুনতে তার মুখ থেকে ‘মোহ’ নিয়ে সেই কথাগুলো। আমাকে সে ঘৃণা করে করুক আমি করতে পারবো না কোনদিন, তাকে যে ভালোবেসে যেতেই হবে আমার প্রতিজ্ঞা রক্ষার্থে। তার অবস্থান এখনো আমার বুকে, পিঠে নয়। তাকে ছেড়ে কেমন করে থাকি আমি দূরে। ভালো থাকুক আমার ভালোবাসা।

No comments:

Post a Comment