irregular due to unavoidable circumstances of my own, hope will be back and continue soon.............. have patients for a while.

Wednesday, November 14, 2012

অবৈধ স্বাধীনতা


আজ তুমি হয়তো অন্য কারো, তার বুকে মাথা রেখে সুখের স্বপ্নের কথা ভাবছো। কাছে না থাকলেও ফোনে সব কিছুই ভাগ করে নিচ্ছ। আর আমি তোমার আর আমার ভেঙ্গে যাওয়া স্বপ্নগুলোকে বুকের মাঝে পুষছি কারণ আমি এখনও পারিনি তোমার মতো করে ভুলে যেতে আমাদের স্বপ্নগুলো। পারিনি ভুলে যেতে তুমি নামের সেই অতীতটাকে, জানিনা আদৌ কোনোদিন পারবো নাকি। এখনও তোমার কথা ভাবতে গেলে বুকের মাঝে যন্ত্রণা কাঁটার মতো বিঁধে, এক সীমাহীন অজানা কষ্ট আমাকে কিছুটা সময়ের জন্য নীরব করে দেয়। তবুও চাই শান্তিতে থাকো তুমি তার সাথে যাকে তুমি এতো কিছুর পরেও আঁকড়ে ধরে আছো। যদিও আমি সন্দিহান আসলে ঠিক কতটা দিন পারবে তুমি চালিয়ে যেতে। আমার এই সন্দেহের পিছনে কাদের সক্রিয় ভুমিকা সেটা নিশ্চয়ই তোমার ভালো করেই জানা। তোমার মতো মিথ্যে করে অন্য কাউকে নাইবা বললাম ভালোবাসি তোমায়। আর তোমার এমন করে বলাতো নির্দিষ্ট সময়ের জন্য তাইনা? যেদিন উপর মহল থেকে ইশারা আসবে সেদিনই তো তুমি নিমিশেই চোখ উল্টিয়ে ফেলতে বিন্দুমাত্রও দ্বিধাবোধ করবে না, বরং আবার নবউদ্যমে আর সোৎসাহে লেগে পড়বে তোমাদের কথিত সেই ‘অবৈধ স্বাধীনতা’র ব্যবহারে। তুমিতো সেই উপর মহলের হুকুমের খাঁটি দাসী। তাই আবার নেমে পড়বে আরেক নতুনকে আহ্বানে এবং আবারো সেই ভালোবাসি তোমায় কথাটির অপব্যবহার। তোমার কি আসলেই নৈতিকতা বলতে কিছু বিদ্যমান আছে? থাকলেও এগুলো বিসর্জন দিয়ে নিজেকে নিতান্ত সহজলভ্য করে কারো কাছে বিলিয়ে দিতে তোমার বিবেকে একটুও বাধে না। আর তোমার কাছে এগুলোই তো বাস্তবতা(!)। তবে হয়তো তোমার এমন বাস্তবতার কারণে জনে জনে ঘুরে কেটে যাবে জীবন, স্থায়ী হতে পারবেনা কারোই জীবনে। চাইনা আমি এমন তথাকথিত বাস্তবতা। যে বাস্তবতায় নিজের সবই ধুলোয় মিশিয়ে দিয়ে নিজেকে parvert এর সমতুল্য মনে হয় তবে আমি ঘৃণাভরে তা প্রত্যাখান করি। তার চাইতে এভাবে না পাওয়ার বেদনা নিয়ে পৃথিবী থেকে নিজেকে বঞ্চিত করাই অনেক শ্রেয় মনে করি আমি। ধিক এমন স্বাধীনতা ভরা বাস্তবতা। 

No comments:

Post a Comment