irregular due to unavoidable circumstances of my own, hope will be back and continue soon.............. have patients for a while.

Tuesday, January 8, 2013

আদরির জম্মদিন


এখন বিকেল চারটা বাজে, আর কিছুক্ষনের মধ্যে তোমার অফিসের সামনে যেতে বলেছ তুমি আমাকে। আমি বের হচ্ছি আমার আদরির কাছে যাওয়ার জন্য, আজ যে আমার আদরির জম্মদিন। তার সাথে আমাকে দেখা করে তাকে সঙ্গ দিতে হবে। কয়েকদিন আগে তুমি আমায় বললে এই বছর তুমি দেখবে তোমার জম্মদিনটা আমি কেমন করে পালন করি। কথাটা শুনে আমার বুকের ভিতর হুহু করে উঠেছিলো, আমি থাকতে আমার জানটা এমন মন খারাপ করে কথা বলবে কেন। আমিও ঠিক করলাম আমার প্রানপন প্রচেষ্টা থাকবে তোমাকে এতোটুকু কুণ্ঠিত হতে দিবো না। তারপর তোমাকে নিয়ে অনেক ঘুরলাম, খেলাম। কিন্তু সত্যি বলতে যতটুকু দেওয়ার ইচ্ছে ছিল ততোটুকু দেয়া হয়নি আমার সামর্থ্যের কমতির কারনে। অনেক কথা বললে তুমি আমাকে রিক্সায় যেতে যেতে। এখানে নাহয় উল্লেখ করলাম না, নিশ্চয় তোমার মনে আছে সব। আবেগে আমার হাত জড়িয়ে বসেছিলে। কিন্তু তোমার সেই সময়ের কিছু আচরণগত অসঙ্গতি আমাকে দ্বিধান্বিত করে রেখেছিলো সর্বক্ষণ। তাই তোমার জম্মদিনে তুমি আমার পাশে থাকা অবস্থায়ও আমি উচ্ছ্বাস প্রকাশ করতে পারিনি ঠিকমতো। আমার মনের ভিতর ঝড়টাকে চেপে রেখে নিজেকে স্বাভাবিক রাখার ব্যর্থ চেষ্টা করে যাচ্ছিলাম। তুমি বললে তোমার খিদে লেগেছে, আবারো আমার বুকে হুহু করে উঠলো। তোমার খাওয়া দেখতে থাকলাম অপলক চোখে। তুমি জানতে চাইলে কি দেখছি, মুহূর্তে নিজেকে সামলে উত্তর দিলাম কিছু না। আদতে আমার বুকে উতালপাতাল ঝড় চলছিলো এই ভেবে যে দিনের পর দিন তুমি আমার সাথে এমন আচরণ কিভাবে করে যেতে পারছো। ভাবছিলাম এই তুমি কি আমার সেই তুমি! যে তুমি আমায় ছাড়া কিছুই বুঝতে না কোনকিছুতে। সেদিন তোমাকে জানালাম আমার এই সাইটের জম্ম দেয়ার ব্যাপারে। কিন্তু তুমি হেসে উড়িয়ে দিলে, বুঝতে চেষ্টা করলেনা এই সাইটের জম্মের কারণ। অনুভব করার চেষ্টাও করলেনা আমার এই হাহাকার আর চলমান শূন্যতাকে। আর আমি প্রতি মুহূর্তে উপলব্ধি করে যাচ্ছিলাম আমার অনেক সাধনার এই সম্পর্কের ভাঙনের পূর্বাভাস। কথাগুলো গতবছরের। আজ আমার সেই আশঙ্কাই তুমি বাস্তবায়ন করে ছাড়লে নিতান্তই জিদ করে। তোমার জিদ আর তোমার বোনদের ফুসলানি শেষ পর্যন্ত কবর দিয়েই ছাড়লো আমার বেঁচে থাকার সেরা অবলম্বনকে। সেই ভাঙ্গন তোমার কোন ক্ষতি না করলেও আমার ক্ষেত্রে ব্যাপক প্রতিক্রিয়ার সম্মুখীন করে। তবু তুমি ভালো থেকো সারাক্ষন, যেই আশা আর প্রত্যাশায় আমাকে ছেড়ে চলে গেছো তার বিন্দু পরিমাণও যেন অপূর্ণ না থাকে। তোমায় ছেড়ে কেমন করে থাকি আমি দূরে। ভালো থেকো আমার ভালোবাসা। শুভ জম্মদিন আদরি। 

No comments:

Post a Comment